রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) স্নাতক প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে । এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীসহ দু’জনকে আটক করেছে প্রশাসন। আটককৃতরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এখলাছুর রহমান ও ঢাকার কেরানিগঞ্জের মো. সজীব।

মঙ্গলবার (২৬ জুলাই) রাবির স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখা বিভাগভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সময় জালিয়াতির এই ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সূত্রে জানা যায়, এখলাছুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। তিনি জয়পুরহাটের পাঁচবিবি এলাকার আবুল কাশেমের ছেলে। অন্যদিকে সজিব ঢাকার কেরানিগঞ্জের বাসিন্দা আব্দুস সালামের ছেলে। তবে তিনি কোথায় পড়ালেখা করেন তা জানা যায় নি।

আরও পড়ুন…শুরু হয়েছে রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

প্রশাসনিক সূত্র থেকে আরও জানা যায়, ‘এ’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার্থী ছিলেন তামিম হাসান লিমন নামের এক শিক্ষার্থী। তার সিট পড়েছিল এম. এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ২২২ নম্বর কক্ষে। তার পরিবর্তে পরীক্ষা দিতে আসে এখলাসুর। অপরদিকে দ্বিতীয় শিফটের পরীক্ষায় ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনে সিট পড়ে তানভীর আহম্মেদ নামে এক শিক্ষার্থীর। তবে তার পরিবর্তে পরীক্ষা দিতে আসেন মো. সজিব। তিনি কোন প্রতিষ্ঠানের শিক্ষার্থী তা জানা যায় নি। তাদের দু’জনকে আটক করে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘এ’ ইউনিটের পরীক্ষা চলাকালীন সন্দেহ হওয়ায় দুইজনকে আটক করা হয়েছে। জিজ্ঞাবাদের জন্য এখন তাদের প্রক্টর দফতরে রাখা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষ হওয়ার আগে আমরা তাদের বিষয়ে বিস্তারিত জানাতে চাচ্ছি না।

কলমকথা/এসএইচ